কেন্দ্রীয় ব্যাংক কী | অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংক

কেন্দ্রীয় ব্যাংক কী, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংকের ভূমিকা, অর্থ বাজারের উন্নয়ন, মূলধন গঠনে সহায়তা, ঋণের সুষম বণ্টন, জাতীয় আয়
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

আজকে আমাদের আলোচনার বিষয় হলো- কেন্দ্রীয় ব্যাংক কী, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংকের ভূমিকা, 

অর্থ বাজারের উন্নয়নমূলধন গঠনে সহায়তাঋণের সুষম বণ্টনজাতীয় আয় বৃদ্ধিউন্নয়ন পরিকল্পনার বাস্তবায়নঘাটতি ব্যয় পদ্ধতিঅর্থনৈতিক ক্ষেত্রে গবেষণা ইত্যাদি।

কেন্দ্রীয় ব্যাংক কী | অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংকের ভূমিকা

কেন্দ্রীয় ব্যাংক কী?

কেন্দ্রীয় ব্যাংক একটি দেশের আর্থিক প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। দেশের সকল ব্যাংক ও অর্থ বাজারের পরিচালনা ও নিয়ন্ত্রণ করে কেন্দ্রীয় ব্যাংক দেশের সামগ্রিক অর্থনীতিকে প্রভাবিত করে থাকে।

কেন্দ্রীয় ব্যাংক হলো এমন একটি আর্থিক প্রতিষ্ঠান যা যে কোন দেশের সামগ্রিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর সবরকম কার্যাবলির নিয়ন্ত্রণ করে এবং দেশের আর্থিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আইন প্রণয়ন করে।

 মুনাফা অর্জন কেন্দ্রীয় ব্যাংকের মূল উদ্দেশ্য নয়বরং অর্থ ও ঋণ বাজারকে নিয়ন্ত্রণের মাধ্যমে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নই কেন্দ্রীয় ব্যাংকের মূল উদ্দেশ্য ।

আরো পড়ুন১০০টি অর্থনীতির গুরত্বপূর্ণ সংক্ষিপ্ত প্রশ্নোত্তর

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন অর্থনীতিবিদ কেন্দ্রীয় ব্যাংক সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :

আধুনিক অর্থনীতিবিদ লন্ডন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আর. এস. সেয়ার্স বলেছেন

কেন্দ্রীয় ব্যাংক হলো এমন একটি সরকারি প্রতিষ্ঠান যা সরকারের অধিকাংশ কার্যাবলি সম্পাদন করে এবং উক্ত কার্যাবলি সম্পাদনকালে সে বিভিন্ন উপায়ে দেশে আর্থিক প্রতিষ্ঠানগুলোর কার্যাবলির উপর প্রভাব বিস্তার করে সরকারের আর্থিক নীতি বাস্তবায়ন করে থাকে।"

ডি কক এর মতে

কেন্দ্রীয় ব্যাংকের মূলনীতি হলো দেশের সামগ্রিক অর্থনৈতিক কল্যাণমুনাফা অর্জন নয়”।

অধ্যাপক কিসচ এবং এলকিন তাঁদের 'Central Banking' নামক গ্রন্থে উল্লেখ করেন, “কেন্দ্রীয় ব্যাংক হলো এমন একটি ব্যাংক যার অত্যাবশ্যকীয় দায়িত্ব হলো মুদ্রার মান সংরক্ষণ করা।

” অধ্যাপক স্টিফেনশন এর মতে, “কেন্দ্রীয় ব্যাংক হলো এমন একটি ব্যাংকিং প্রতিষ্ঠান যা দেশের সার্বিক কল্যাণ সাধনের লক্ষ্যে রাষ্ট্রের নিয়ন্ত্রণাধীনে অর্থনৈতিক সমতা রক্ষা এবং মূল্যস্তর স্থিতিশীল রাখার কার্যে নিয়োজিত।"

প্রখ্যাত লেখক ও ব্যাংকার ডক্টর এস. এন. সেনের মতে, “কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে ব্যাংকিং সমাজের নেতারাজ্য ও সূর্যসব কিছু নেতার মতো ব্যাংকিং রাজত্ব শাসন করে এবং সূর্যের মতো জগতে আলো দেয়শক্তি যোগায়।”

অর্থনীতিবিদ অধ্যাপক আর. পি. কেন্ট এর মতে, “কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে এমন একটি প্রতিষ্ঠান যার উপর জনগণের কল্যাণার্থে মুদ্রার পরিমাণ বৃদ্ধি এবং হ্রাসের ব্যবস্থাপনার দায়িত্ব অর্পণ করা হয়েছে। "

আরো পড়ুনবাংলাদেশে মুদ্রাস্ফীতির কারণ ও মুদ্রাস্ফীতি রোধের উপায়

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংকের ভূমিকা 


কেন্দ্রীয় ব্যাংক দেশের সমগ্র ব্যাংক ব্যবস্থার কেন্দ্রবিন্দু। দেশের অর্থনৈতিক ব্যবস্থা প্রকৃতপক্ষে কেন্দ্রীয় ব্যাংককে কেন্দ্র করেই আবর্তিত হয়। 

কেন্দ্রীয় ব্যাংকের নীতি ও উদ্দেশ্যসমূহ বাস্তবায়নের উপরই একটি দেশের অর্থনৈতিক শক্তি বহুলাংশে নির্ভর করে।

প্রত্যেক দেশের কেন্দ্রীয় ব্যাংক অর্থনৈতিক স্বার্থকে সামনে রেখে দায়িত্ব পালনে অগ্রসর হয়। কেন্দ্রীয় ব্যাংকের বহুবিধ কার্যাবলির মধ্যে অভ্যন্তরীণ অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় এবং 
বৈদেশিক লেনদেন বজায় রাখা মুখ্য। কেন্দ্রীয় ব্যাংককে কেন্দ্র করেই দেশের আর্থিক ব্যবস্থা আবর্তিত হয়।

উন্নয়নশীল দেশের অর্থনৈতিক উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা (Role of cental bank in economic development of developing country) : 

যে কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নে মূলধন গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে ভূমিকা পালন করে থাকে। উন্নয়নশীল দেশে প্রয়োজনীয় মূলধনের যথেষ্ট অভাব রয়েছে।

এসব দেশে শুধু মূলধনের পরিমাণই কম নয় বরং মূলধন গঠনের চলতি হারও কম। জনসংখ্যা বৃদ্ধির সাথে উন্নয়নশীল দেশে বিনিয়োগ হার সে অনুপাতে না বাড়ার কারণে অর্থনীতি ক্রমশ পিছিয়ে পড়ছে।

এসব দেশের অর্থনৈতিক উন্নয়নে কেন্দ্রীয় ব্যাংক অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নিম্নে বাংলাদেশের ন্যায় উন্নয়নশীল দেশে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা আলোচনা করা হলো :

১. অর্থ বাজারের উন্নয়ন:

 অর্থনৈতিক উন্নয়নের জন্য উন্নত ও সুসংগঠিত অর্থবাজার প্রয়োজন। কিন্তু বাংলাদেশের ন্যায় উন্নয়নশীল দেশের অর্থ বাজার অত্যন্ত নিম্নমানের এবং অসংগঠিত। 

তাই অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে নানাবিধ সমস্যা দেখা দেয়। কেন্দ্রীয় ব্যাংক উন্নয়নশীল দেশে অর্থবাজার সুসংগঠিত করার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করে অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখে।

২. মূলধন গঠনে সহায়তা:

উন্নয়নশীল দেশে অর্থনৈতিক উন্নয়নের জন্য পর্যাপ্ত মূলধন প্রয়োজন হলেও এসব দেশ মূলধনের পরিমাণ প্রয়োজনের তুলনায় যথেষ্ট কম। 

কেন্দ্রীয় ব্যাংক দেশের বিভিন্ন স্থানে স্বল্প সঞ্চয়ীদের সঞ্চয় বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে জড়ো করে একটি বৃহৎ পুঁজি গঠনে সহায়তা করতে পারে। এ কাজ কেন্দ্রীয় ব্যাংক দু'ভাবে করতে পারে।

 প্রথমতসঞ্চয়ের উপর সুদের হার বৃদ্ধি করে এবং দ্বিতীয়তঋণের উপর প্রদত্ত সুদের হার হ্রাস করে। মূলত কেন্দ্রীয় ব্যাংক উন্নয়নশীল দেশে মূলধন গঠনে সহায়তা করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে পারে।

৩. ঋণের সুষম বণ্টন:

উন্নয়নশীল দেশসমূহে অর্থনৈতিক উন্নয়নের জন্য পর্যাপ্ত ঋণের প্রয়োজন। কেন্দ্রীয় ব্যাংক ঋণের যোগান নিশ্চিত করে প্রয়োজনীয় খাতে ঋণের প্রবাহ বৃদ্ধি করতে পারে। 

প্রয়োজনে কেন্দ্রীয় ব্যাংক নিজ উদ্যোগেও ঋণ দেয়। এর ফলে ঋণের সুষম বণ্টন নিশ্চিত হয় এবং অর্থনৈতিক উন্নয়নের গতি বৃদ্ধি পায়।

৪. জাতীয় আয় বৃদ্ধি:

অর্থনৈতিক উন্নয়নের জন্য জাতীয় আয় বৃদ্ধি করা প্রয়োজন। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে জাতীয় আয়ের উল্লেখযোগ্য অংশ আসে কৃষি খাত হতে। 

কৃষি খাতের উন্নয়নের জন্য কেন্দ্রীয় ব্যাংকবাণিজ্যিক ব্যাংক ও কৃষি ঋণদান সম্পর্কিত অন্যান্য প্রতিষ্ঠানের সীমাবদ্ধতার জন্য প্রত্যক্ষভাবে সহায়তা করে। এর ফলে কৃষি উন্নয়ন ঘটে এবং জাতীয় আয় বৃদ্ধি পায়।

৫. উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়ন:

 উন্নয়নশীল দেশসমূহের অর্থনৈতিক উন্নয়নের জন্য বাস্তবভিত্তিক পরিকল্পনা প্রণয়ন এবং তার বাস্তবায়ন আবশ্যক। 

কেন্দ্রীয় ব্যাংক প্রয়োজন অনুযায়ী সরকারকে বাস্তবভিত্তিক পরিকল্পনা প্রণয়নের পরামর্শ দিয়ে অর্থনৈতিক উন্নয়নের বিশেষ ভূমিকা পালন করতে পারে।

আরো পড়ুনবাজেট কী? বাজেটের গুরুত্ব, অর্থনৈতিক উন্নয়নে বাজেটের ভূমিকা

৬. ঘাটতি ব্যয় পদ্ধতি:

উন্নয়নশীল দেশসমূহে অব্যবহৃত সম্পদ কাজে লাগানোর জন্য পর্যাপ্ত অর্থের প্রয়োজন হয়। তাছাড়া এসব দেশের পরিকল্পনা বাস্তবায়নের জন্য অর্থসংস্থানের সমস্যা দেখা দেয়। 

কেন্দ্রীয় ব্যাংক এসব ক্ষেত্রে ঘাটতি ব্যয় পদ্ধতির মাধ্যমে অর্থসংস্থান করে অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করে থাকে।

৭. অর্থনৈতিক ক্ষেত্রে গবেষণা:

ব্যাংক গবেষণার মাধ্যমে উন্নয়নশীল দেশে কেন্দ্রীয় ব্যাংক অর্থনৈতিক সমস্যার সমাধানের পথ সৃষ্টি করতে পারে। 
তাছাড়া ব্যাংক ব্যবস্থার সুষ্ঠু সম্প্রসারণ ও পরিচালনার জন্য প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ ব্যাংক কর্মচারী সৃষ্টি করার ক্ষেত্রেও কেন্দ্রীয় ব্যাংক সক্রিয় ভূমিকা পালন করে।

উপসংহার : 

উপর্যুক্ত আলোচনার শেষে বলা যায় যেউন্নয়নশীল অর্থনৈতিক বর্তমান যুগে পুনঃসংস্কারের মাধ্যমে পরিকল্পনা মাফিক চলার নীতিতে বিশ্বাসী। 
কেন্দ্রীয় ব্যাংক তাই উন্নয়নশীল দেশে শুধু অর্থ বাজারের নিয়ন্ত্রক হিসেবেই কাজ করে না বরং সম্পদ উন্নয়নের জন্যও সচেষ্ট থাকে। 
তাছাড়া উন্নয়নশীল দেশের শিল্পোন্নয়নের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক সরাসরি আর্থিক সাহায্যের মাধ্যমে প্রত্যক্ষ ও সক্রিয় ভূমিকা নিতে পারে। 
সুতরাং বলা যায়বাংলাদেশের ন্যায় উন্নয়নশীলউপর্যুক্ত সংজ্ঞাগুলোর প্রেক্ষিতে আমরা বলতে পারি, কেন্দ্রীয় ব্যাংক হলো সম্পূর্ণ সরকারি কিংবা সরকারি ও 
বেসরকারি যৌথ মালিকানায় সরকারি নিয়ন্ত্রণাধীনে প্রতিষ্ঠিত দেশের সর্বোচ্চ ক্ষমতাপ্রাপ্ত আর্থিক প্রতিষ্ঠান, যার প্রধান দায়িত্ব হলো দেশের মুদ্রা ও মূলধন বাজারের অভিভাবক হিসেবে তার কার্যাবলি পরিচালনা, পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করা 
এবং জাতীয় অর্থনৈতিক স্বার্থে দেশের মুদ্রানীতি প্রণয়ন ও বাস্তবায়ন নিশ্চিত করা। বর্তমানে পৃথিবীর প্রত্যেক দেশেই একটি করে কেন্দ্রীয় ব্যাংক রয়েছে। 
বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন নামে পরিচিত। যেমন- ইংল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংক 'ব্যাংক অব ইংল্যান্ড, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক 'ফেডারেল রিজার্ভ সিস্টেম' এবং বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক 'বাংলাদেশ ব্যাংক' নামে পরিচিত।




কেন্দ্রীয় ব্যাংক কী | অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংকের ভূমিকা
কেন্দ্রীয় ব্যাংক কী | অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংকের ভূমিকা
কেন্দ্রীয় ব্যাংক কী | অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংকের ভূমিকা
কেন্দ্রীয় ব্যাংক কী | অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংকের ভূমিকা
কেন্দ্রীয় ব্যাংক কী | অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশে ব্যাংকের ভূমিকা

নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন

Telegram Group Join Now
Our Facebook Page Join Now
Class 8 Facebook Study Group Join Now
Class 7 Facebook Study Group Join Now
Class 6 Facebook Study Group Join Now

Post a Comment