বারাসাত বিদ্রোহ কি? What is Barasat Rebellion?

বারাসাত বিদ্রোহ কি? What is Barasat Rebellion? বারাসাত বিদ্ৰোহ কাকে বলে? বারাসাত বিদ্রোহ বলতে কি বুঝ?
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

প্রশ্ন ॥ বারাসাত বিদ্রোহ কি? অথবা, বারাসাত বিদ্ৰোহ কাকে বলে? বারাসাত বিদ্রোহ বলতে কি বুঝ? What is Barasat Rebellion?

বারাসাত বিদ্রোহ কি?

ভূমিকা : ব্রিটিশ সাম্রাজ্যবাদ, আধিপত্যবাদ ও অন্যায় শাসন ও অর্থনৈতিক শোষণের বিরুদ্ধে বাংলায় যে সকল সশস্ত্র আন্দোলন হয়েছে তার মধ্যে তিতুমীরের নেতৃত্বে পরিচালিত বারাসাত বিদ্রোহ ছিল অন্যতম। 

এটি ছিল ইংরেজ আধিপত্যবাদের বিরুদ্ধে পরিচালিত প্রথম সফল প্রতিরোধ আন্দোলন। তিতুমীর অত্যাচারী জমিদার ও নীলকরদের বিরুদ্ধে সে প্রতিরোধ আন্দোলন গড়ে তুলেছিলেন তা শেষ পর্যন্ত ব্রিটিশ বিরোধী আন্দোলনে রূপ নেয়।

বারাসাত বিদ্রোহ : 

তিতুমীর জমিদার ও নীলকরদের অন্যায় অত্যাচার, নির্যাতন ও শোষণ থেকে বাংলার কৃষক প্রজাদের রক্ষায় জমিদার ও নীলকরদের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ আন্দোলন গড়ে তুললে তা জমিদারদের স্বার্থে আঘাত দেয়। ফলে জমিদারদের সাথে তার সংঘাত বেধে যায়। 

জমিদাররা তার সাথে পরাজিত হয়ে প্রতিশোধ নিতে ইংরেজ সরকারের নিকট তাকে দেশদ্রোহী আখ্যা দেয় এবং ইংরেজ সরকারকে তার বিরুদ্ধে খেপিয়ে তোলে। ইংরেজ সরকার শোষণ ন্যায়নীতির তোয়াক্কা না করে তিতুমীরকে উচিত শিক্ষা ও শায়েস্তা করার হুমকি দিলে তিতুমীর ইংরেজ শাসনের অবসানের কথা ভাবতে থাকেন। 

তিনি ইংরেজ সরকারের ন্যায়নীতিহীন ও হঠকারী সিদ্ধান্তে বিচলিত হয়ে শক্তি সঞ্চয়ে মনোনিবেশ করেন। তিনি নিজেকে বাদশা ঘোষণা করেন এবং চব্বিশ পরগনা, নদীয়া ও ফরিদপুর জেলার কিছু অংশ নিয়ে একটি স্বাধীন অঞ্চল গঠনের কথা ঘোষণা করেন। 

তিতুমীরের বিদ্রোহ এবং স্বাধীন অঞ্চল গঠনের ঘোষণায় ব্রিটিশ সরকার আতঙ্কিত হয়ে বারাসাতের ইংরেজ ম্যাজিস্ট্রেট আলেকজান্ডারের নেতৃত্বে একটি পুলিশি অভিযান প্রেরণ করা হয় তিতুমীরের বিরুদ্ধে। 

কিন্তু আলেকজান্ডারের নেতৃত্বাধীন পুলিশ বাহিনী তিতুমীরের বিপ্লবী বাহিনীর নিকট পর্যদুস্ত হয়। এটিই ইতিহাসে বারাসাত বিদ্রোহ নামে পরিচিতি লাভ করে। ব্রিটিশ পুলিশ বাহিনীর বিরুদ্ধে বিজয় তিতুমীরকে আরও সাহসী করে তুলেছিল।

উপসংহার : 

পরিশেষে বলা যায় যে, বাংলার কৃষক প্রজাকে জমিদার, নীলকরদের শোষণ ও শাসন থেকে মুক্ত করে একটি ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার যে স্বপ্ন দেখেছিলেন তিতুমীর তা শেষ পর্যন্ত ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের রূপ লাভ করে। 

তিতুমীরের বারাসাত বিদ্রোহ ছিল এমনি একটি ব্রিটিশ বিরোধী আন্দোলন। তাই আন্দোলনে তিতুমীরের বিজয় তাকে আরও সাহসী করে তোলে।

নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন

Telegram Group Join Now
Our Facebook Page Join Now
Class 8 Facebook Study Group Join Now
Class 7 Facebook Study Group Join Now
Class 6 Facebook Study Group Join Now

Post a Comment