উন্নয়নশীল দেশের রাজনীতি অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে ব্যাখ্যা কর।

উন্নয়নশীল দেশের রাজনীতি অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে ব্যাখ্যা কর। - Politics in developing countries controls the economy
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!
উন্নয়নশীল দেশের রাজনীতি অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে ব্যাখ্যা কর।

উন্নয়নশীল দেশের রাজনীতি অর্থনীতিকে নিয়ন্ত্রণ করে ব্যাখ্যা কর।

ভূমিকা : রাজনীতি (Politics) ও অর্থনীতি (Economy) শব্দ দুটি ব্যাপক অর্থবোধক। রাজনীতি ও অর্থনীতি শব্দ দুটি পরিপূরক। অর্থনীতি ও রাজনীতির মধ্যকার সম্পর্ক নিয়ে বহু দার্শনিক, লেখক এবং অর্থনীতিবিদ, রাষ্ট্রবিজ্ঞানীগণ বিভিন্ন সময়ে বিভিন্ন মতামত, মতবাদ দিয়ে গেছেন।

রাজনীতি ও অর্থনীতির মধ্যে সম্পর্ক: 

আধুনিক অর্থনীতিবিদদের মতে, 

রাষ্ট্র একটি অর্থনৈতিক প্রতিষ্ঠান এবং অর্থনীতি হলো ঐ সমস্ত বিষয় যা মানুষের সীমিত সম্পদের মাধ্যমে অসীম অভাব পূরণ করা নিয়ে আলোচনা করে থাকে। আর রাজনীতির কাজ হলো জনকল্যাণ সাধন করা।

অধ্যাপক মার্শালের মতে, 

উৎপাদন ও উৎপাদিত সামগ্রীর সুষ্ঠু বণ্টন এবং মানবসমাজের জন্য পরিকল্পিত নীতিমালা প্রণয়ন অর্থনৈতিক প্রতিষ্ঠানের মূল লক্ষ্য ও উদ্দেশ্য। অপরদিকে রাজনৈতিক প্রতিষ্ঠান হলো রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে, রাষ্ট্রীয় নীতি নির্ধারণ ও প্রণয়নের ক্ষেত্রে এবং সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে যে সমস্ত সংস্থাগুলো কার্যরত রয়েছে।

অন্যভাবে বলা যায়, 

রাজনৈতিক ক্ষমতার যেসব নিয়ন্ত্রক রয়েছে অর্থনীতি তার অন্যতম। আয় পণ্য ও সেবার উৎপাদন এবং এদের বণ্টনের উপর আবার রাজনৈতিক নিয়ন্ত্রক ও প্রভাবক রয়েছে। আর্থিক প্রাতিষ্ঠানকে কেন্দ্র করে অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতা পরিচালিত হয়।

সুতরাং অর্থনৈতিক ও রাজনৈতিক প্রতিষ্ঠান উভয়ই সমাজবিজ্ঞান, যা রাষ্ট্রের এবং মানবসমাজের কল্যাণে নিয়োজিত। উদ্দেশ্য অভিন্ন বলেই অর্থনীতি ও রাজনীতি একটি অপরটির অবিচ্ছেদ্য অঙ্গ এবং একটি অপরটি দ্বারা গভীরভাবে প্রভাবিত ও পরিচালিত। 

উপসংহার: 

পরিশেষে বলা যায় যে, রাজনীতি ও অর্থনীতি দুটি ভিন্ন ব্যাপার নয়। যেহেতু এরা উভয়ই মানবকল্যাণ সাধন জনিত বিষয়াদি নিয়ে আলোচনা করে। সুতরাং বলা চলে, রাজনৈতিক ও অর্থনৈতিক কার্যাবলি পরস্পর নির্ভরশীল

নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন

Telegram Group Join Now
Our Facebook Page Join Now
Class 8 Facebook Study Group Join Now
Class 7 Facebook Study Group Join Now
Class 6 Facebook Study Group Join Now

Post a Comment