সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক উল্লেখ কর

সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক - সরকারের সাথে ব্যক্তির সম্পর্ক আলোচনা কর - Relationship between government and individual
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক উল্লেখ কর। অথবা, সরকারের সাথে ব্যক্তির সম্পর্ক আলোচনা কর। Relationship between government and individual

সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক

ভূমিকা : সরকার রাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। সরকার জনসাধারণের সার্বিক কল্যাণে নিবেদিত প্রাণ। সরকার ও ব্যক্তির মধ্যে গভীর সম্পর্ক বিদ্যমান। সরকার গঠিত হয় কতিপয় ব্যক্তির সমন্বয়ে। সরকার ছাড়া যেমন ব্যক্তি শান্তিপূর্ণভাবে বসবাস

করতে পারে না তেমনি ব্যক্তি ছাড়া সরকার গঠিত হতে পারে না। সুতরাং সরকার ও ব্যক্তির মধ্যে সুগভীর ও ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।

সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক : 

নিয়ে সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক তুলে ধরা হলো :

১. পারস্পরিক নির্ভরশীলতা : 

সরকার ও ব্যক্তি পরস্পর পরস্পরের উপর নির্ভরশীল। ব্যক্তি ছাড়া যেমন সরকার গঠিত হতে পারে না তেমনি সরকার ছাড়া শাসনব্যবস্থা চলতে পারে না। সরকার ও ব্যক্তির মধ্যে সুসম্পর্ক গণতান্ত্রিক রাষ্ট্র গঠন করে আবার সরকার ও ব্যক্তির মধ্যে সুসম্পর্কের অভাবে অগণতান্ত্রিক রাষ্ট্র গড়ে ওঠে।

২. গঠনগত সম্পর্ক :

গঠনগত দিক থেকে সরকার ও ব্যক্তির মধ্যে গভীর সম্পর্ক বিদ্যমান। সরকার গঠিত হয় জনসমষ্টির মাধ্যমে। সরকার ও ব্যক্তির দ্বারা রাষ্ট্র গঠিত হয়।

৩. কার্যগত সম্পর্ক : 

সরকার রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, অর্থনৈতিক ইত্যাদি কাজের সাথে সম্পৃক্ত হতে পারে। সরকারের এই সম্পৃক্ততা তখনই সফল হবে যখন ব্যক্তি নিজেকে সম্পৃক্ত করবে। সরকার ও ব্যক্তির মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের মাধ্যমে কোনো কর্ম সফল ও বাস্তবায়িত হবে।

৪. মুদ্রার এপিঠ-ওপিঠ:

সরকার ও ব্যক্তি একই মুদ্রার এপিঠ ও ওপিঠ। সরকার গঠিত হবে জনসমষ্টির মাধ্যমে। আর জনসমষ্টি গঠিত হয় ব্যক্তি দ্বারা। তাই সরকার ও ব্যক্তির মধ্যে গভীর সম্পর্ক রয়েছে।

৫. লক্ষ্যগত সম্পর্ক :

ব্যক্তির লক্ষ হলো নিজ কল্যাণে সরকারের সাথে সম্পৃক্ত থাকা। আর সরকারের উদ্দেশ্য হলো প্রজাদের সামাজিক কল্যাণ সাধন করা।

৬. একই প্রতিষ্ঠানের সদস্য :

রাষ্ট্রব্যবস্থায় সরকার ও ব্যক্তি সদস্য হিসেবে কাজ করে। সরকার ও ব্যক্তির কাজে প্রয়োজন হয় একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। সরকার ও ব্যক্তি এই প্রতিষ্ঠানের সদস্য।

৭. অবিচ্ছিন্ন সম্পর্ক : 

সরকার ও ব্যক্তির মধ্যে অবিচ্ছিন্ন সম্পর্ক বিদ্যমান। একটি অন্যটি ছাড়া চলতে পারে না। সরকার গঠনে ব্যক্তি অপরিহার্য উপাদান হিসেবে বিবেচিত হয়। 

উপসংহার : 

পরিশেষে বলা যায় যে, সরকার একটি রাষ্ট্রের আইন সংক্রান্ত, শাসন সংক্রান্ত এবং বিচার সংক্রান্ত কার্যাবলির সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত এবং নিয়োজিত থাকে। 

ব্যক্তি ছাড়া সরকার গঠিত হতে পারে না। সরকার কতিপয় ব্যক্তির সমন্বয়ে গঠিত হয়। রাষ্ট্র তার ইচ্ছা প্রকাশ করে সরকারের মাধ্যমে। সরকারের সাথে ব্যক্তির সম্পর্ক ঘনিষ্ঠ ও গভীর। একে অপরের উপর নির্ভরশীল।

সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক, সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক, সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্কসরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক, সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক, সরকার ও ব্যক্তির মধ্যকার সম্পর্ক

নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন

Telegram Group Join Now
Our Facebook Page Join Now
Class 8 Facebook Study Group Join Now
Class 7 Facebook Study Group Join Now
Class 6 Facebook Study Group Join Now

Post a Comment