শিল্প শ্রমিক কাকে বলে? - Who is the industrial worker?

শিল্প শ্রমিক কাকে বলে? - Who is the industrial worker?
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!
শিল্প শ্রমিক কাকে বলে? - Who is the industrial worker?

শিল্প শ্রমিক কাকে বলে?

ভূমিকা: প্রতিটি রাষ্ট্রের শিল্পক্ষেত্রে শ্রমিকের গুরুত্ব অপরিসীম। কৃষি, শিল্প, খনিজ, ব্যবসায়-বাণিজ্য, পরিবহন ইত্যাদি সকল ক্ষেত্রে শ্রম বিনিয়োগ করে শ্রমিক উন্নয়নে সাহায্য যোগায়। 

বৃহদায়তন, ক্ষুদ্রায়তন, মাঝারি আয়তন এবং কুটির শিল্পের কার্যরত শ্রমিকদের শিল্প শ্রমিক বলা হয়। বলা যায়, আমাদের শিল্পের উন্নয়ন বহুলাংশে নির্ভর করে নিঃসন্দেহভাবে শ্রমিকদের উপর। 

শিল্প শ্রমিক শিল্প শ্রমিক বলতে শিল্প কারখানায় নিয়োজিত শ্রমিকদেরকে বুঝায়। বাংলাদেশ শিল্পে উন্নত নয়। ফলে আমাদের দেশে মোট শ্রমশক্তির অতি সামান্য অংশ শিল্প কারখানায় নিয়োজিত রয়েছে। আমাদের মোট শ্রমশক্তির মাত্র ৮ শতাংশ হলো শিল্প শ্রমিক। 

আমাদের শিল্প শ্রমিকের অধিকাংশই অশিক্ষিত ও কারিগরি শিক্ষার অভাবে তাদের কর্মদক্ষতা খুবই কম। ফলে বাংলাদেশে শ্রমিকের প্রান্তিক উৎপাদন ও মজুরি কম এবং জীবনযাত্রার মান অনুন্নত। কুশলী শ্রমিকের অভাব আমাদের শিল্পোন্নয়নের পথে একটি প্রধান অন্তরায়। 

উপসংহার : উল্লিখিত আলোচনার সূত্র ধরে আমরা দ্ব্যর্থহীনভাবে বলতে পারি যে, যেকোনো দেশের শিল্প ক্ষেত্রে দক্ষ শিল্প শ্রমিকের গুরুত্ব অনস্বীকার্য। কারণ দক্ষ শিল্প শ্রমিকই হচ্ছে শিল্প ক্ষেত্রের মূল চালিকাশক্তি। 

আমাদের দেশের ক্ষেত্রে ও একথা সমভাবে প্রযোজ্য সুতরাং শিল্প থেকে যে দক্ষ শিল্প শ্রমিকের গুরুত্ব রয়েছে তা কোনো মতেই অস্বীকার করা যায় না।

নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন

Telegram Group Join Now
Our Facebook Page Join Now
Class 8 Facebook Study Group Join Now
Class 7 Facebook Study Group Join Now
Class 6 Facebook Study Group Join Now

Post a Comment