লিঙ্গ অসমতা কি? - What is gender inequality?

লিঙ্গ অসমতা কি? - What is gender inequality? - লিঙ্গ অসমতা কি? - What is gender inequality? -লিঙ্গ অসমতা কি? - What is gender inequality?
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

প্রশ্ন: লিঙ্গ অসমতা কি? - What is gender inequality?

লিঙ্গ অসমতা কি? - What is gender inequality?

ভূমিকা : জনবিজ্ঞানে আলোচিত বিভিন্ন বিষয়ের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হলো লিঙ্গ অসমতা। সমাজে সামাজিক সমস্যার মধ্যে লিঙ্গ অসমতা একটি বড় ভূমিকা পালন করে। অর্থাৎ সমাজে লিঙ্গভেদে অসমতা বিদ্যমান।

লিঙ্গ অসমতা : 

সাধারণত কোনো জনসংখ্যায় নারী ও পুরুষের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে প্রভেদ বা পার্থক্য পরিলক্ষিত হলে অর্থাৎ সমতার ক্ষেত্রে ভারসাম্য না থাকলে তাকে লিঙ্গ অসমতা বলা হয়। 

লিঙ্গভেদে সমাজস্থ মানুষকে নারী ও পুরুষে বিভক্ত করার মাধ্যমে অসমতার সূত্রপাত ঘটানো হয়। পৃথিবীর সব সমাজেই লিঙ্গ অসমতা লক্ষ করা যায়। সমাজে পুরুষরা বিভিন্ন উপার্জনমূলক কাজে অংশগ্রহণ করে। তাদের অর্থে সংসার চলে। 

আর নারীরা ঘরের মধ্যে থেকে সন্তান লালন-পালন করে। তারা বাড়ির বাইরে গিয়ে উপার্জনমূলক কাজে অংশগ্রহণ করে না। তারা অর্থোপার্জন করে না। তাই স্বাভাবিকভাবেই পরিবারে পুরুষের কর্তৃত্ব বিরাজ করে। 

ফলে নারীরা পুরুষের তুলনায় নিম্নে অবস্থান করে ও মর্যাদাহীন জীবনযাপন করে। এটিই লিঙ্গ অসমতার মূল কারণ। আবার সামাজিক অর্থনৈতিক, রাজনৈতিক ক্ষেত্রে নারীরা অবহেলিত অবস্থায় থাকে। তাছাড়া ব্যক্তিগত ও পারিবারিক জীবনে নারীকে দুর্বল মনে করা হয়।

উপসংহার : 

উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, উপার্জন করতে পারা বা না পারা নয়, বরং আর্থসামাজিক প্রেক্ষাপট লিঙ্গ অসমতার জন্য দায়ী। অনেক সমাজে নারীকে ঘরে বন্দি করে রেখে লিঙ্গ অসমতা তৈরি করে। ফলে জীবন ধারণের ক্ষেত্রে নারীরা পুরুষের তুলনায় পিছিয়ে পড়ে।

নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন

Telegram Group Join Now
Our Facebook Page Join Now
Class 8 Facebook Study Group Join Now
Class 7 Facebook Study Group Join Now
Class 6 Facebook Study Group Join Now

Post a Comment