৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস পরিবর্তন ও জরুরি নির্দেশনা

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস পরিবর্তন ও জরুরি নির্দেশনা
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস পরিবর্তন ও  জরুরি নির্দেশনা

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির বার্ষিক পরীক্ষার সিলেবাস পরিবর্তন ও  জরুরি নির্দেশনা

পরীক্ষা শুরুর আগে পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সংক্ষিপ্ত সিলেবাসের যতটুকু পড়াতে সক্ষম হয়েছে, তার ওপর ভিত্তি করে মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। সম্প্রতি শ্রেণি কার্যক্রমে বিঘ্ন এবং অভিভাবকদের আবেদনের প্রেক্ষিতে এমন নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। এই নির্দেশনা সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের কাছে পাঠানো হয়েছে। গত বৃহস্পতিবার মাউশি এ নির্দেশনা প্রকাশ করে।

নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, এনসিটিবি থেকে প্রেরিত চিঠির আলোকে ২০২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন এবং বার্ষিক পরীক্ষা পরিচালনার জন্য সাধারণ নির্দেশনা, বিষয়ভিত্তিক নির্দেশনায় দেওয়া সংক্ষিপ্ত পাঠ্যসূচি, নমুনা প্রশ্নপত্র ও মানবণ্টন ইতোমধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

সাম্প্রতিক সময়ে শ্রেণি কার্যক্রম বিঘ্নিত হওয়ায় এবং শিক্ষাবর্ষের বাকি সময়ে সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী শ্রেণিকক্ষে পাঠদান সম্পন্ন করা সম্ভব হবে না বলে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের দাবি উঠেছে। বিষয়টি বিবেচনা করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরীক্ষার পূর্ববর্তী সময় পর্যন্ত সংক্ষিপ্ত সিলেবাসের যে অংশ শেষ করতে পারবে, তার ওপর ভিত্তি করে নমুনা প্রশ্নপত্র অনুসরণ করে প্রশ্নপত্র প্রণয়ন করে বার্ষিক পরীক্ষা নিতে পারবে।

তবে পূর্বে এক চিঠিতে সংক্ষিপ্ত সিলেবাস যথাসম্ভব সম্পূর্ণ করে পরীক্ষা গ্রহণের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের অনুরোধ করা হয়েছিল। এই পরিস্থিতিতে উক্ত বিষয়ের আলোকে পরবর্তী পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন

Telegram Group Join Now
Our Facebook Page Join Now
Class 8 Facebook Study Group Join Now
Class 7 Facebook Study Group Join Now
Class 6 Facebook Study Group Join Now

Post a Comment