৮ম শ্রেণির গণিত গাইড শেষ মুহূর্তের প্রস্তুতি বার্ষিক পরীক্ষা ২০২৪ - Class 8 Math Annual Exam Final Preparation Guide Book Pdf

৮ম শ্রেণির গণিত গাইড শেষ মুহূর্তের প্রস্তুতি বার্ষিক পরীক্ষা ২০২৪ - Class 8 Math Annual Exam Final Preparation Guide Book Pdf
Follow Our Official Facebook Page For New Updates


Join our Telegram Channel!

৮ম শ্রেণির গণিত গাইড শেষ মুহূর্তের প্রস্তুতি বার্ষিক পরীক্ষা ২০২৪ - Class 8 Math Annual Exam Final Preparation Guide Book Pdf

৮ম শ্রেণির গণিত গাইড শেষ মুহূর্তের প্রস্তুতি বার্ষিক পরীক্ষা ২০২৪ - Class 8 Math Annual Exam Final Preparation Guide Book Pdf

অধ্যায়ের নাম্বার অধ্যায়ের নাম পাঠ্যবস্তুর পৃষ্ঠা নম্বর
ঘনবস্তুতে দ্বিপদী ও ত্রিপদী রাশি খুঁজি ৪৭-৭০
ক্ষুদ্র সঞ্চয়ে ভবিষ্যৎ গড়ি ৭১-৯২
অবস্থান মানচিত্রে স্থানাঙ্ক জ্যামিতি ১২৫-১৩৪
বৃত্তের খুঁটিনাটি ১৩৯-১৭০
বাইনারি সংখ্যা পদ্ধতি ১৭১-২০০
১০ তথ্য বুঝে সিদ্ধান্ত নিই ২০১-২৪০

লেকচার গণিত গাইড বার্ষিক পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতিঃ ৮ম শ্রেণি

Publisher Lecture Publications Ltd
Edition: september_2024
Country: Bangladesh
Language: Bangla
Description:
শিক্ষক ম্যানুয়াল অনুসারে এনসিটিবি কর্তৃক প্রণীত সংশোধিত পাঠ্যপুস্তকের আলোকে শিখন ফলের সিলেবাসে সম্পূর্ণ ভিন্ন পদ্ধতিতে লেখা একটি ব্যাপক ব্যবহারিক বই।

Class 8 Math Annual Exam Final Preparation Guide Book Pdf


বৈশিষ্ট্যঃ
  • অধ্যায়ভিত্তিক পরীক্ষা প্রস্তুতি।
  • প্রশ্নের ধারা অনুসরণে বিভাগ ও টাইপভিত্তিক প্রশ্নোত্তর।
  • ১০০% কমন উপযোগী সুপার সাজেশন্স।
  • NCTB প্রদত্ত বার্ষিক পরীক্ষার নমুনা প্রশ্নপত্র ও উত্তরমালা।
  • প্রস্তুতি যাচাইমূলক স্পেশাল মডেল টেষ্ট ও উত্তরমালা

শিখনকালীন মূল্যায়ন এবং বার্ষিক পরীক্ষা পরিচালনার সাধারণ নির্দেশনা

২০২৪ শিক্ষাবর্ষের জন্য ষষ্ঠ, সপ্তম, অষ্টম এবং নবম শ্রেণির শিখনকালীন মূল্যায়ন ও বার্ষিক পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ২০২২-এর ওপর ভিত্তি করে তৈরি পাঠ্যপুস্তকের বিষয়বস্তুর আলোকে পরিচালিত হবে। এই মূল্যায়ন কার্যক্রম দুটি ভাগে সম্পন্ন হবে: শিখনকালীন মূল্যায়ন এবং বার্ষিক পরীক্ষা।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ তাদের নিজস্ব তত্ত্বাবধানে শিক্ষকদের মাধ্যমে শিখনকালীন মূল্যায়ন পরিচালনা করবেন। বার্ষিক পরীক্ষার জন্য প্রশ্নপত্র প্রস্তুত করার সময় প্রদত্ত নমুনা প্রশ্নপত্র অনুসরণ করতে হবে, তবে কোনো অবস্থাতেই তা হুবহু ব্যবহার করা যাবে না। প্রতিটি প্রতিষ্ঠান নিজস্বভাবে প্রণীত প্রশ্নপত্রের মাধ্যমে ২০২৪ শিক্ষাবর্ষের বার্ষিক পরীক্ষা গ্রহণ করবে।

মূল্যায়নের মোট নম্বর ও ওজন

প্রতিটি বিষয়ের মূল্যায়ন কার্যক্রমের মোট নম্বর হবে ১০০। এর মধ্যে শিখনকালীন মূল্যায়নের ওজন (Weightage) হবে ৩০% এবং বার্ষিক পরীক্ষার ওজন হবে ৭০%। বার্ষিক ফলাফল প্রস্তুত করার ক্ষেত্রে বিষয়ভিত্তিক জিপিএ (GP) নির্ধারণ পদ্ধতি অনুসরণ করতে হবে।

শিখনকালীন মূল্যায়নের নির্দেশনা

প্রতিটি বিষয়ের পাঠ্যপুস্তকে উল্লেখিত একক কাজ, জোড়ায় কাজ, পোস্টার প্রেজেন্টেশনসহ সকল কার্যক্রম শিখনকালীন মূল্যায়নের আইটেম হিসেবে বিবেচিত হবে। শিখনকালীন মূল্যায়ন পরিচালনার জন্য বিষয়ভিত্তিক নির্দেশনাগুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে।

সংক্ষিপ্ত পাঠ্যসূচির আওতায় ইতোমধ্যে সম্পন্ন হওয়া এবং ভবিষ্যতে সম্পন্ন হতে যাওয়া শিখনকালীন মূল্যায়নের কার্যক্রমের রেকর্ড সংরক্ষণ করতে হবে। বার্ষিক পরীক্ষা শুরুর পূর্বেই শিখনকালীন মূল্যায়নের সব কার্যক্রম সম্পন্ন করতে হবে।

বার্ষিক পরীক্ষার নির্দেশনা

বার্ষিক পরীক্ষা সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুযায়ী প্রতিটি বিষয়ে ১০০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার জন্য বরাদ্দকৃত সময় হবে ৩ ঘণ্টা। প্রশ্নপত্র প্রণয়নের জন্য নির্দিষ্ট নির্দেশিকা, প্রশ্নের কাঠামো ও মানবণ্টন 'বিষয়ভিত্তিক নির্দেশনা'-তে বিস্তারিতভাবে দেওয়া আছে।

বিদ্যালয় কর্তৃক পূর্বের ন্যায় পরীক্ষার জন্য প্রয়োজনীয় খাতা সরবরাহ করতে হবে।

বার্ষিক ফলাফল প্রস্তুত করার নিয়ম

ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক ফলাফল নির্ধারণের জন্য প্রতিটি বিষয়ের মোট নম্বর হবে ১০০। এই ১০০ নম্বরের মধ্যে শিখনকালীন মূল্যায়নের জন্য বরাদ্দ থাকবে ৩০% এবং লিখিত পরীক্ষার জন্য ৭০%।

একজন শিক্ষার্থীর বার্ষিক ফলাফল নির্ধারণ করার জন্য শিখনকালীন মূল্যায়নে প্রাপ্ত নম্বরের সাথে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৭০% যোগ করে চূড়ান্ত ফলাফল নির্ধারণ করতে হবে।


নিত্য নতুন সকল আপডেটের জন্য জয়েন করুন

Telegram Group Join Now
Our Facebook Page Join Now
Class 8 Facebook Study Group Join Now
Class 7 Facebook Study Group Join Now
Class 6 Facebook Study Group Join Now

Post a Comment